বাস্তবে যারা সাফল্য পেয়েছে এবং যারা ব্যর্থ হয়েছে তাদের মধ্যে মূল পার্থক্য ”অভ্যাসে” ভাল অভ্যাসই হলো সকল সফলতার মূল চাবিকাঠি আর বদভ্যাস হলো ব্যর্থতার মূল ”দরজা।
3849 Views

কঠিন সত্য হলো, বাস্তব জীবনে যেকোন সেক্টরে যারা সফল হয়েছে এবং যারা ব্যর্থ হয়েছে তাদের উভয়ের মধ্যে মূল পার্থক্য হলো তাদের “অভ্যাসে”।

এমন কিছু অভ্যাস আপনাদের সাথে শেয়ার করবো যা ব্যক্তিজীবনে প্রয়োগ করতে পারলে যেকোন সেক্টরে, হোক সেটা ব্যবসা, হোক চাকরি, হোক ছাত্রজীবন, হোক ক্যারিয়ার খোঁজ। যা কিছু হোক না কেন আপনার জীবনের স্বপ্নের সফলতায় পৌছানো জাস্ট সময়ের ব্যাপার।

আমি যা আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি এটা তা আমার তৈরী করা ফর্মূলা না বরং পৃথিবীতে যারা বিখ্যাত হয়েছেন তারা সবাই এই ১০ অভ্যাসের কারনে হয়েছেন।

আমি বলবো লেখাটি লম্বা হলেও প্রতিদিন ৫ বার পড়লেও আপনার ক্ষতি হবে না বরং পৃথিবীর সেরাদের তালিকায় পৌছানোর রাস্তা দেখতে পাবেন।

আমরা প্রতিটা মানুষই কিন্তু কোন না কোনভাবে বিক্রয় কর্মী! কখনো কি ভেবে দেখেছেন বিষয়টি? এখন অন্তত ভাবুন। দেখুন প্রতিদিন আপনি নিজের অজান্তে নিজেকে বিক্রি করে চলেছেন। দারুন না ব্যাপার টা?!

হুম আরো দারুন হবে যদি যদি সেই কাজটি মানে নিজেকে বিক্রির কাজটি এখানে উল্লেখিত ১০ টি ফর্মুলায় করতে পারেন তাহলে আপনি হয়ে উঠতে পারবেন সেরাদের সেরা।

প্রথমেই উল্লেখ করেছি পৃথিবীদের সফল ও ব্যর্থদের মধ্যে মূল পার্থক্য তাদের অভ্যাসে…

তাই আমি প্রথম যে নীতি অনুসরণ করবো এবং যে নীতি সত্যিই সবার উপরে তা হলো:
আমি ভাল অভ্যাস তৈরী করবো এবং তার চর্চা করবো।

অভ্যাস : ০১
আজ আমি এক নতুন জীবন শুরু করছি।
উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

এবার বলুন, আমি প্রতিজ্ঞা করছি, এই নতুন জীবনের একটি সেকেন্ড, মিনিট, ঘন্টা এবং একটি দিনও আমি আর নষ্ট হতে দিবো না। আমার পুরোনো যা কিছু ছিল সবই নি:শেষ করে দিয়েছি তাই আমি আমার নতুন জীবন নিয়ে মানুষের মাঝে চলাফেরা করবো, কথা বলবো, তারা কেউ আমাকে চিনবেনা, কারন আমি নতুন জীবন নিয়ে নতুন একজন মানুষ!

অভ্যাস : ০২
আমি ভালোবাসা দিয়ে দিনটিকে বরণ করে নিবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

সকল প্রকার উদ্যোগের সফলতার রহস্যই হলো “ভালোবাসা”
পেশি শক্তি দিয়ে হয়তো মানুষের জীবনও কেড়ে নেওয়া সম্ভব কিন্তু ভালোবাসা দিয়ে মানুষের হৃদয় জয় করাই আসল।
বলুন, আজ থেকে আমার শত্রুদেরকে আমি প্রশংসা করবো। মানুষের গুন দেখে তাকে ভালোবাসবো এমনকি তার সুপ্ত গুন দেখেও ভালোবাসবো। উচ্চাকাংখীদের ভালোবাসবো কারন তারা আমাকে উৎসাহ দেয়, আমি ব্যর্থদের ভালোবাসবো কারন তারা আমাকে শিক্ষা দেয়, আমি রাজাদের ভালোবাসবো কারন তারাও মানুষ। আমি ধনীদের ভালোবাসবো কারন তারা একাকীত্বের সঙ্গী। আমি গরীবদের ভালোবাসবো কারন তারা সংখ্যায় বেশি। আমি অন্যের খারাপ আচরনে প্রতিক্রিয়া ব্যাক্ত করবো ভালোবাসা দিয়ে। ঘৃণার তীরকে তুচ্ছ করে দিবো ভালোবাসা দিয়ে। কোন প্রতিকূলতা বা নিরুৎসাহ আমাকে ছুতে পারবেনা কারন আমি ভালোবাসতে জানি। ভালোবাসা দিয়ে আমি যেকোন ঘৃণা বা আঘাতকে বৃষ্টির ফোটায় পরিনত করবো। দিনশেষে আমি আমাকে ভালোবাসবো অতি যতনে। কারন আমি আমাকে নয়, আমার ভালোবাসাকে বাঁচিয়ে রাখলেই প্রকৃতি আমার দ্বারা উপকৃত হবে।

অভ্যাস : ০৩
আমি সফল হওয়া অবদী চেষ্টা করে যাবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

নিজেকে বলুন, প্রতিদিনই আমি বাধার সম্মূখীন হবো এটাই সত্য তবুও আমি আমার চেষ্টা চালিয়ে যাবো আমি আমার কাজটি নিরবচ্ছিন্নভাবে করে যাবো। আমি প্রতিদিনের এই আঘাতকে বিবেচনা করবো এক একটি সিড়ি যা বেয়ে আমি উপরে উঠে যাবো। কখনো কোন আঘাতে আমি ঘাবরে যাবোনা বরং নতুন আঘাত কি সেটা পরখ করতে চেষ্টা চালিয়ে যাবো এবং আমি আমার কাজ করে যাবো। আমার চেষ্টা ও কাজের মাধ্যমে নিজেকে পিঁপড়ার মত শক্তি শালী করে তুলবো যেন বাঘকেও হার মানাতে পারি। আমি বৃষ্টির ফোটা হয়ে যাবো আর পবর্তকে গ্রাস করে ফেলবো..

অভ্যাস: ০৪
আমি প্রকৃতির এক স্বতন্ত্র স্বত্বা

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

নিজেকে জোরে জোড়ে পড়ে শুনান যে, পৃথিবীর শুরু থেকে আজ অবদী আমার মস্তিষ্ক, আমার হৃদয়, আমার চোখ, আমার কান, আমার হাত, আমার চুল, আমার মুখ নিয়ে আর কেউ আসেনি। আমার মত পূর্বে কেউ আসেনি, এখনো নেই, ভবিষ্যতেও আসবে না। পৃথিবীতে যত মানুষ আছে সকলেই আমার ভাই/বোন তবে সকলের থেকে আলাদা। আমি সৃষ্টির একটি বিশেষ সৃষ্টি! যার মত কেউ নেই এবং হবেনা। আমি সেরা! আমি বিরল তাই আমার একটা বিশেষ মূল্য আছে যা অন্য কারো নেই। আমি পৃথিবীতে এসেছি নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে এবং অবশ্যই একটি সেরা উদ্দেশ্য। ধুলোকণার সাথে নিজেকে মিলিয়ে দিতে নয়।

অভ্যাস: ৫
আমি আজকের দিনটি এমন করে বাঁচবো যেন এটা আমার শেষ দিন।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

গতদিন চিরদিনের জন্য চলে গেছে আমি সেদিন আর ফেরত পাবো না। আমি গতদিনের কোন আঘাত, ব্যাথা, সুখ কোন কিছু নিয়েই ভাববো না বরং আমি আজকের প্রতিটা সেকেন্ড যেন কোনভাবেই নষ্ট না হয় সেদিকে সচেষ্ট হবো। আমার জীবনের সময়কে যদি পানির ফোটার সাথে তুলনা করি তাহলে আমি একটি ফোটা পানিও নষ্ট হতে দেবোনা, কখনো না। আমি প্রতিজ্ঞাবদ্ধ।
একজন মৃত্যুপথযাত্রী তার জীবনের সমস্ত সঞ্চয় দিয়েও কি ১টি সেকেন্ড সময় অতিরিক্ত বেঁচে থাকতে পারবে? পারবে না। তাই আমি আমার প্রতিটা সেকেন্ডকে ভালভাবে শুদ্ধভাবে কাজে লাগাবো। আজকের এইদিনটিকে আমি বরণ করে নিবো ফাঁসির আদেশ থেকে মুক্ত হওয়া মানুষটির আনন্দের মত।

অভ্যাস : ৬
আজ আমি আমার আবেগের নিয়ন্ত্রণ নেব।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

আমি প্রকৃতির একটি অংশ। আমার দু:খ-কষ্ট, আনন্দ সুখ সবকিছুর আবেগকে আমি পুরোপুরো নিয়ন্ত্রনে রাখবো। কোন কিছুকেই আমার সামনে চলার পথকে সেকেন্ডের জন্যও স্লথ করতে পারবেনা। আমি দু:খ পেলে হাসতে শুরু করবো, আমি অসুস্থ্যবোধ করলে দ্বিগুন গতিতে কাজ করবো, আমি হতাশ হলে গান গাইতে থাকবো। আমি ভয় পেলে সর্বশক্তি দিয়ে ঝাঁপ দিবো। গাছ, ফল ও ফুল ফুটাতে আবহাওয়ার উপর নির্ভলশীল কিন্তু আমি কোন কিছুর উপর নির্ভলশীল না শুধু আমার মনকে কন্ট্রোলে রাখলেই সব ঠিক।

অভ্যাস : ৭
আমি এই পৃথিবীর দিকে তাকিয়ে হাসবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

মানুষ ছাড়া আর কোন জীব হাসতে পারেনা। আমি যখন খুশি তখনই হাসতে পারি, আমি হাসবো। আমি যতদিন হাসতে পারবো ততদিন গরীব হবো না। আমি যত বেশি হাসবো তত বেশি ধনী হবো। আমি নিজেকে কখনো অনেক জ্ঞানী, অনেক ধনী, অনেক সম্মানীয় মনে করবো না, আমি সারাক্ষণ শিশুসূলভ থাকবো তাহলেই অন্যের মাঝে খুঁজতে পারবো আর শিখতে পারবো।

অভ্যাস : ৮
আমি আজ আমার মূল্য শতগুন বৃদ্ধি করবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

শষ্যকণা গমের ৩ টি পরিনতি হতে পারে যা কৃষকের উপর নির্ভরশীল কিন্তু আমি শষ্যকণার মতই ক্ষুদ্র তবে একটি বিষয়ে আমি আলাদা। শষ্যকণার নিজের পরিনতি বেছে নিতে পারেনা কিন্তু আমি আমার পরিনতি বেছে নিতে পারি। আমি নিজে আমার মূল্য নির্ধারণ করবো। আমার মূল্য নির্ধারনে অন্য কারো হস্তক্ষেপ হবে না। অন্যের কার্যক্রমকে ছাপিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ নয়, নিজে নিজেকে ছাপিয়ে যাওয়াটাই গুরুত্বপূর্ণ এবং আমি এখন থেকে তাই করবো।

অভ্যাস : ৯
আমি এখনই কাজ করবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

আমার স্বপ্ন মূল্যহীন, আমার পরিকল্পনা ধূলিসাৎ, আমার লক্ষ্য অসম্ভব। এসবের কোন মূল্যই থাকবে না যদি আমি কাজ করি। এমন কোন মানচিত্রই ছিল না যে মানচিত্র তার মালিককে ১ ইঞ্চি পর্যন্ত নিয়ে গেছে। কাজ হলো সেই খাদ্য বা পানীয় যা আমার সফলতাকে পুষ্টি দিবে। আমি জোনাক পোকা হবো। জোনাক পোকার পাখা ঝাপটালেই আলো জ্বলে। অন্যরা প্রজাপতির মত হোক, যে প্রজাপতি দেখতে অনেক সুন্দর কিন্তু ফুলের মধুর উপর নির্ভরশীল। শুধুমাত্র কাজের দ্বারাই আমার মূল্য নির্ধারিত হয়, তাই আমি কাজ করবো। আমি তখনও কাজ করবো যখন ব্যর্থরা বিশ্রাম নেয়। ব্যর্থরা যখন নীরব থাকে আমি তখন কথা বলবো। ব্যর্থরা যখন একজনের কাছে বিক্রির জন্য আকাশ পাতাল ভাবতে থাকে আমি তখন ১০ জনের কাছে বিক্রির চেষ্টা করে যাবো। ফলাফল যাই হোক আমি কাজ করে যাবো। এখনি সময় এখনি সুযোগ। আমি কাজ করবো এবং সফল হবোই..

অভ্যাস : ১০
আমি শুধুমাত্র নির্দেশনা চেয়ে প্রার্থনা করবো।

উপরের লাইনটি মনে মনে অন্তত ৩ বার পড়ুন এবং বুঝার চেষ্টা করুন।

আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করবো যে, আমাকে অর্জনের পথ বাতলে দেন। আল্লাহপাক, আমাকে সাহায্য করুন, আমি এইদিনে তোমার দয়া ও নির্দেশনা ছাড়া সফলতা এবং সুখের পথের দিশা খুঁজে পাবো না।

আমি বিগত প্রায় ৯ বছর আন্তর্জাতিকভাবে কোডেক্সকোডার এবং দেশীয় ভাবে ওয়েবকোড লিমিটেডওয়েবকোড ইনস্টিটিউটসহ বেশ কয়েকটি উদ্যোগ নিয়ে সামনে থেকে কাজ করে যাচ্ছি। বিগত ৩ বছর আমার টিমের সবাইকে আমি বিভিন্ন সময়ে অনেক বিষয়ে আত্মউন্নয়নমূলক ট্রেইনিং সেশন করিয়েছি সুযোগ পেলে এখনো করি। বলে রাখা ভালো আমি নিজে আগে প্রচুর বই পড়ি সেখান থেকেই গাইড লাইনগুলো নিয়ে নিজে এপ্লাই করি তারপর তাদের সাথে শেয়ার করি তাদের উপকার হয় সেই ভাবনায়।

গত এক বছর আমাদের টিমের সবার কাছে নিচের অংশটুকু প্রিন্ট করে রেখে দিয়েছি এবং ইনস্ট্রাকশন দেওয়া আছে কিভাবে এই ভালো অভ্যাসগুলো প্রাক্টিস করবে। আপনাদের মনে চাইলে নমুনা কপিটা প্রিন্ট করে প্রাক্টিস করতে পারেন, নিশ্চিত করে বলতে পারি দারুনভাবে উপকৃত হবেন।

নমূনা কপি নিচে তুলে দিলাম:

ঘুমাতে যাবার আগে ১ বার পড়ে বালিশের নিচে এটি রেখে দিতে হবে এবং ঘুম থেকে ওঠেই সবার আগে বালিশের নিচ থেকে কাগজটি বের করে ১ বার খুবই ধীরস্থিরভাবে পড়তে হবে। দুপুরে কাগজটি আরেকবার বের করে পড়তে হবে। দিনের কাজ যখনই শেষ করবো তখনি আরেকবার কাগজটি বের করে পড়তে হবে তবে সেটা মনে মনে নয়, জোরে জোরে যা আমার কান শুনবে।

আমি যদি সাফল্য অর্জনে সংকল্পবদ্ধ থাকি তাহলে ব্যর্থতা আমাকে স্পর্শ করতে পারবে না।
বাস্তবে যারা সাফল্য পেয়েছে এবং যারা ব্যর্থ হয়েছে তাদের মধ্যে মূল পার্থক্য ”অভ্যাসে”
ভাল অভ্যাসই হলো সকল সফলতার মূল চাবিকাঠি আর বদভ্যাস হলো ব্যর্থতার মূল ”দরজা।

তাই আমি প্রথম যে নীতি অনুসরণ করবো এবং যে নীতি সত্যিই সবার উপরে তা হলো: আমি ভাল অভ্যাস তৈরী করবো এবং তার চর্চা করবো।

নিচের এই ১০টি নীতি বা অভ্যাসই পৃথিবীর সকল সেরাদেরকে ব্যর্থদের কাতার থেকে আলাদা করেছে.. (পরীক্ষিত) তাই আজকে থেকে আমি নিচে উল্লেখিত নীতি বা ভাল অভ্যাসগুলো প্রতিদিন নিয়মতান্ত্রিকভাবে চর্চা করবো।

১। আজ আমি এক নতুন জীবন শুরু করছি।
২। আমি ভালোবাসা দিয়ে দিনটিকে বরণ করে নিবো।
৩। আমি সফল হওয়া অবদী চেষ্টা করে যাবো।
৪। আমি প্রকৃতির এক স্বতন্ত্র স্বত্বা।
৫। আমি আজকের দিনটি এমন করে বাঁচবো যেন এটা আমার শেষ দিন।
৬। আজ আমি আমার আবেগের নিয়ন্ত্রণ নেব।
৭। আমি এই পৃথিবীর দিকে তাকিয়ে হাসবো।
৮। আমি আজ আমার মূল্য শতগুন বৃদ্ধি করবো।
৯। আমি এখনই কাজ করবো।
১০। আমি শুধুমাত্র নির্দেশনা চেয়ে প্রার্থনা করবো।

লেখাটি পড়তে আপনার অনেক সময় দিতে হয়েছে সাথে মেধাও খরচ করেছেন। আমি আপনার প্রতি ভীষণ কৃতজ্ঞ যে আপনি এতবড় লেখাটি শেষ করলেন 🙂

শুভেচ্ছান্তে-
আমিনুর ইসলাম

সিইও,
ওয়েবকোড ইনস্টিটিউট
ওয়েবকোড লিমিটেড
কোডেক্সকোডার থিমক্লাব
কোডেক্সকোডার থিমফরেস্ট প্রোফাইল

বি:দ্র: আমার সাথে ব্যবসায় বিষয়ক এবং অনলাইন ক্যারিয়ার বিষয়ক কাউন্সিলিং/পরামর্শ করতে আগ্রহী হলে আমার এই পেজে ইনবক্স করতে পারবেন। আমি সময় করে আপনাদেরকে সার্বিক সহযোগিতা করার চেষ্টা করবো। ধন্যবাদ 🙂

Ce médicament vous aidera à obtenir une érection uniquement si vous avez une stimulation sexuelle. Vous ne devez pas utiliser ce médicament en même temps que tout autre traitement par voie orale ou locale des troubles de l’érection. Précautions particulières pour les patients ayant des problèmes rénaux ou hépatiques. Vous devez informer votre médecin si vous avez des problèmes rénaux ou hépatiques. cialispascherfr24 Votre médecin peut alors décider de vous prescrire une dose plus faible.